Breaking news

সরকারি কর্মচারীদের নিরাপত্তায় নতুন আইন
সরকারি কর্মচারীদের নিরাপত্তায় নতুন আইন

সরকারি কর্মচারীদের নিরাপত্তায় নতুন আইন

জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, মাঠ প্রশাসনে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে এবং অনিয়ম, ঘুষ ও দুর্নীতি প্রতিরোধে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। জবাবদিহীমূলক, গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন, জনবান্ধব সরকারি সেবা-ব্যবস্থাপনা এবং প্রজাতন্ত্রের কর্মচারীদের আইনসম্মত নিরাপত্তা বিধান নিশ্চিত করার লক্ষ্যে ‘সরকারি কর্মচারী আইন’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। আইনের খসড়া ইতোমধ্যে মন্ত্রিসভা বৈঠকে নীতিগত অনুমোদন লাভ করেছে বলেও জানান তিনি।

মন্ত্রী জানান, রূপকল্প-২০২১-এর আওতায় ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় স্বীয় অধিক্ষেত্রে উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করার লক্ষ্যে সকল মন্ত্রণালয়/বিভাগ, অধিদফতর/সংস্থা, দফতর, জেলা এবং উপজেলা পর্যায়ে ইনোভেশন টিম গঠন করা হয়েছে। ইনোভেশন টিমসমূহ নাগরিক সেবা প্রদান প্রক্রিয়াকে সহজতর করার জন্য বিভিন্ন ধরনের উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মকর্তা/কর্মচারীদের জন্য ডিজিটাল হাজিরা ব্যবস্থা চালু করা হয়েছে।

সৈয়দ আশরাফ জানান, বর্তমান সরকারের আমলে বিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডার সার্ভিসে সর্বমোট ১৯ হাজার ৭৫৩ জন কর্মকর্তাকে নিয়োগ প্রদান করা হয়েছে। এছাড়াও ৩৫তম, ৩৬তম এবং ৩৭তম বিসিএস পরীক্ষার মাধ্যমে আরও ৫ হাজার ৫৩৪ জন কর্মকর্তা নিয়োগের কার্যক্রম চলমান আছে। এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে মাঠ পর্যায়ের কার্যক্রম আরও বেগবান হবে।
 
তিনি আরও বলেন, মাঠ প্রশাসনে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে এ-টু-আই কর্মসূচির আওতায় ইতোমধ্যে সকল জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুম, পাসপোর্ট দফতরসহ বিভিন্ন শাখা ডিজিটালাইজেশনের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। প্রতিটি জেলা প্রশাসকের দফতরে একটি ফ্রন্ট ডেস্ক চালু করা হয়েছে। সেখানে এসে সকল আবেদনকারী ওয়ান স্টপ সার্ভিসের সুযোগ পাচ্ছেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, জেলা পর্যায়ের কাজ নিবিড় তত্ত্বাবধান, জবাবদিহীতা নিশ্চিতকরণ, স্বচ্ছতা আনয়ন এবং জেলার সঙ্গে কানেক্টিভিটি বাড়ানোর জন্য সকল জেলায় তথ্য বাতায়ন চালু করা হয়েছে। প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করার লক্ষ্যে ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ৪ লাখ ৬০ হাজার ৬৯৮টি পদ সৃজন করা হয়েছে।

মন্ত্রী জানান, সরকারি কর্মচারীদের সৃজনশীল কার্যক্রমকে উৎসাহিত ও সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে অধিকতর গতিশীল করার লক্ষ্যে ‘জনপ্রশাসন পদক’ প্রবর্তন করা হয়েছে। দ্রুত নাগরিক সেবা প্রদানের জন্য সিটিজেন চার্টার প্রণয়ন করে তা অনুসরণ করা হচ্ছে।

Published: 2021-06-29 09:14:11   |   View: 1324   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow