Breaking news

সালিশে অমানবিক সাজা দিলে ব্যবস্থা : আইনমন্ত্রী
সালিশে অমানবিক সাজা দিলে ব্যবস্থা : আইনমন্ত্রী

সালিশে অমানবিক সাজা দিলে ব্যবস্থা : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, গ্রাম্য সালিশে অমানবিক সাজা বন্ধে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ ধরনের অমানবিক সাজা দেয়ার অভিযোগ পাওয়া গেলে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বোববার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত রহিম উল্লাহর (ফেনী-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, গ্রাম্য সালিশদার, মেম্বর ও চেয়ারম্যানদের প্রকাশ্যে বিচারে মাথার চুল কেটে দেয়া, কান ধরে ওঠবস করানো, নাকে খত দেয়া, গলায় জুতার মালা পরানো, ঝাড়ু পেটা করে বাজারে ঘুরানো ইত্যাদি সাজা অমানবিক হওয়ায় সেসব বন্ধে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, গ্রাম্য শালিশদার, মেম্বর বা চেয়ারম্যানদের বিরুদ্ধে এ ধরনের অমানবিক সাজা দেয়ার অভিযোগ পাওয়া গেলে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে এ ব্যাপারে সরকার সচেতন রয়েছে এবং জনপ্রশাসন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি গ্রাম্য সালিশে ফতোয়ার নামে বিচার বর্হিভূত শাস্তি প্রদানের ঘটনায় লক্ষ্মীপুর জেলার কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও একই উপজেলার চর মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

এ সময় ‘চেয়ারম্যানের এত ক্ষমতা’ -এমন প্রশ্নও তুলেন হাইকোর্ট। আদালত বলেন, এটিকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। এখানে ফৌজদারী অপরাধ হয়েছে।

Published: 2021-06-29 09:14:06   |   View: 1316   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow