Breaking news

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে
রোহিঙ্গা সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃষ্টি এবং দেশটির অভ্যন্তরীণ হওয়ায় এর সমাধানও তাদের করতে হবে বলে মত দিয়েছে সংসদীয় কমিটি। এছাড়া বিশ্ব সম্প্রদায়কে সম্পৃক্ত করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে এ সমস্যা সমাধানের জন্য বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রচেষ্টা অব্যাহত রাখারও সুপারিশ করা হয়েছে।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১১তম মুলতবি বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকে যে সকল রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে এবং যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদের মিয়ানমার কর্তৃক ফিরিয়ে নেয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এছাড়া রোহিঙ্গাদেরকে ঠেঙ্গারচরে নেয়ার সরকারের পরিকল্পনার প্রতি সমর্থন জানানোর পাশাপাশি ‘ঠেঙ্গারচর বসবাসের উপযুক্ত নয়’ বলে নেতিবাচক প্রচারণার নিন্দা জানানো হয়।

রোহিঙ্গা ইস্যুতে বৈঠকে মতামত জানানো হয়, রোহিঙ্গাদের জন্য অস্থায়ী ভিত্তিতে হলেও যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেই তাদের ঠেঙ্গারচরে স্থানান্তরিত করা হবে। এখানে তাদের প্রতি অমানবিক আচরণের প্রশ্নই ওঠে না। বাংলাদেশ দীর্ঘদিন যাবৎ যেভাবে তাদের প্রতি মানবিক আচরণ করছে তাতে এ ধরনের প্রশ্ন উত্থাপন অযৌক্তিক।

কমিটির সভাপতি ডা. দীপু মনি সভাপতিত্বে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, রাজী মোহাম্মদ ফখরুল এবং সেলিম উদ্দিন বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহিদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সদস্য সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Published: 2021-06-29 09:14:00   |   View: 1322   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow